জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলএবি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

1 min read

NU on-Campus LLB Honours Admission Circular 2024

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলএবি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪ প্রকাশিত যার ক্লাস হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস গাজীপুরের, ২০২৩-২০২৪ সেশন আবেদন করতে পারবেন বর্তমান ৪ টি কোস চালু আছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীদের অনলাইনে প্রাথমিক আবেদন ফরম ৬/২/২০২৪ থেকে ০৪/৩/ ২০২৪ তারিখ রাত ১২টার মধ্যে পূরণ করতে হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইন গেটওয়ে ( gateway) অথবা পে-স্লিপ ডাউনলোড করে প্রাথমিক আবেদন ফি বাবদ ৫০০ (পাঁচশত) টাকা জমা দিয়ে আবেদন ফরমের প্রিন্ট কপি অনলাইন থেকে ৬/৩/২০২৪ তারিখের মধ্যে সংগ্রহ করতে হবে।

অন ক্যাম্পাস স্নাতক (সম্মান) অনার্স প্রোগ্রাম / বিষয়সমূহ
• এল.এল.বি-বিজ্ঞান, ব্যবসায়, আর্স
• বি.বি.এ- বিজ্ঞান, ব্যবসায়, আর্স
• ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট- বিজ্ঞান, ব্যবসায়, আর্স
• নিউট্রিশন এন্ড ফুড সায়েন্স — বিজ্ঞান বিভাগ শুধু

ফলাফল প্রকাশের ধাপ –
১ম মেরিট, ২য় মেরিট, কোটা, ১ম রিলিজ, ২য় রিলিজ
১/২ মেরিট মাইগ্রেশানের সুযোগ পাবে৷

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে এলএলএবি অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২০২৪

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন ক্যাম্পাসে অনার্স ভর্তির আবেদনের সাধারণ যোগ্যতা
• মানবিক শাখা থেকে ২০২২ / ২০২৩ সালের HSC / সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) ও ২০২০ / ২০২১ সালের SSC/সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৬.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
• বিজ্ঞান শাখা থেকে ২০২২ / ২০২৩ সালের HSC / সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) এবং ২০২০/ ২০২১ সালের SSC / সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৮.০০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
• ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২২ / ২০২৩ সালের HSC / সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) এবং ২০২০ / ২০২১ সালের SSC/সমমান পরীক্ষা (৪র্থ বিষয়সহ) পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ উভয় পরীক্ষা মিলে কমপক্ষে জিপিএ ৬.৫০ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।
• বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র i) এইচ. এস. সি. (ভোকেশনাল) ii) এইচ.এস.সি. (বিজনেস ম্যানেজমেন্ট) iii) ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শাখার শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে।

 

• ২০২০ / ২০২১ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত চারটি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২২ / ২০২৩ সালের A-Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত দুইটি বিষয়ে উত্তীর্ণ শিক্ষার্থীরা এ ভর্তি কার্যক্রমে অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে জিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি/ ই-মেইলে (nuoncampushonoursprogram@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু বিষয়, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর O-Level ও A-Level পরীক্ষার ট্রান্সক্রিপ্ট ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করাতে হবে।

• বিদেশী সার্টিফিকেটধারী শিক্ষার্থীদের ক্ষেত্রে বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও এ ভর্তি কার্যক্রমে অন্যান্য সকল শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। এ সকল শিক্ষার্থী অনলাইনে আবেদন না করে নির্ধারিত সময়ের মধ্যে ডিন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয় বরাবর সরাসরি / ই-মেইল এ্যাড্রেসে (nuoncampushonoursprogram@gmail.com) আবেদন পত্র প্রেরণ করবে। সাদা কাগজে লিখিত আবেদন পত্রে আবেদনকারীর নাম, পিতা-মাতার নাম, ভর্তিচ্ছু বিষয়, প্রতিষ্ঠানের নাম ও নিবন্ধিত ব্যক্তিগত মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। এছাড়া আবেদন পত্রের সঙ্গে আবেদনকারীর সকল পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, শিক্ষা বোর্ড কর্তৃক সমতা নিরুপণের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

• ২০২১-২০২২ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ বা অন্য কোন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত কোন শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রোগ্রাম / বিষয়ে ভর্তির জন্য নির্বাচিত হলে, উক্ত ভর্তি বাতিল করে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) প্রোগ্রাম / বিষয়ে ভর্তি হতে পারবে। একই শিক্ষাবর্ষে অথবা দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন শিক্ষার্থী দ্বৈত ভর্তি হলে তার উভয় ভর্তি ও রেজিস্ট্রেশন বাতিল বলে গণ্য হবে।

মূল ক্যাম্পাসে অনার্স ভর্তির প্রাথমিক আবেদন ও ভর্তির সময়সূচি
• ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের তারিখঃ ০৫/০২/২০২৪
• অনলাইনে আবেদন ফরম পূরণের তারিখ প্রাথমিক আবেদন ফি জমা দেয়ার তারিখঃ ৬/০২/২০২৪ থেকে ০৪/০৩/২০২৪
• আবেদন ফি জমা দেয়ার তারিখঃ ৬/০২/২০২৪ থেকে ০৫/০৩/২০২৪ আবেদনকারীকে ৫০০ (পাঁচশত) টাকা আবেদন ফি জমা দিতে হবে। (Pay Slip এ ২০২৪- ২০২৪ শিক্ষাবর্ষের সংশ্লিষ্ট খাতের সঙ্গী হিসাব নম্বর- 02181100002701 উল্লেখপূর্বক টাকার অংক লেখা থাকবে)
• মেধাতালিকা প্রকাশ
• ক্লাশ শুরুর তারিখ: ০১/০৪/২০২৪ (গাজীপুর মূল ক্যাম্পাসে পাঠদান কার্যক্রম পরিচালিত হবে।)

5/5 - (1 vote)
admin

Leave a Comment