National University

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত ২০২৪

1 min read

২০২৪ সালেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২য় সমাবর্তন আয়োজনের সম্ভাবনা

আজ রবিবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিনেট হলে গত দুইবছরের কাজের অগ্রগতি মূল্যায়নে বিভাগীয় প্রধানদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে উপাচার্যের দায়িত্ব গ্রহণের দুইবছরে কাজের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। এছাড়া ভবিষ্যতে করণীয় নির্ধারণ নিয়ে বিশদ আলোচনা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ এবং শিক্ষার্থীদের সেবা প্রদানে গতিসঞ্চারের জন্য বিভাগীয় প্রধানদের দিকনির্দেশনা প্রদান করেন উপাচার্য । ২০১৭ সালের পর ২য় সমাবর্তন আয়োজনের সিদ্ধান্ত নিলো জাতীয় বিশ্ববিদ্যালয়।

২০১২ সালের পর যারা অনার্স/ডিগ্রি/মাস্টার্স পাস করেছেন তাদের নিয়ে এই সমাবর্তন অনুষ্ঠিত হতে পারে। জাতীয় বিশ্ববিদ্যালের ওয়েবসাইটে নিবন্ধন করে,ফি দিয়ে,এই সমাবর্তনে অংশগ্রহণ করা যাবে। অনুষ্ঠানে গাউন ও মূল সার্টিফিকেট দেওয়া হবে। বিস্তারিত এনইউ নোটিশে জানাবে।

Read old news:জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের দাবি নিয়ে কয়েকদিন দিন ধরেই আন্দোলনে নেমেছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। এছাড়া স্মারকলিপি প্রদানসহ ফেইসবুকে বিভিন্ন মতামত প্রদান করেন তারা৷ অবশেষে শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২০২০ সালের শেষের দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহের ২য় সমাবর্তন অনুষ্ঠিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের প্রেক্ষিতে আজ ১৫ ফেব্রুয়ারি শনিবার দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে বার্ষিক বিশেষ সিনেট অধিবেশনে এই সিদ্ধান্ত নেয়া হয়। এই বার্ষিক সিনেট অধিবেশনে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর হারুন অর রশিদ।

প্রতিষ্ঠার ২৭ বছর পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠান হবে চলতি বছরের শেষের দিকে। সমাবর্তন অনুষ্ঠানের দিনক্ষণ এবং ভেন্যু এখনও নির্ধারণ করা হয়নি। তবে আগামী অক্টোবর মাসকে লক্ষ্য করে কাজ শুরু করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

২য় সমাবর্তনের বিষয়টি নিশ্চিত করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক মোঃ ফয়জুল করিম বলেন, চলতি বছরের শেষের দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে। প্রেসিডেন্ট ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মোঃ আবদুল হামিদের সভাপতিত্বে এ সমাবর্তন অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, রাষ্ট্রপতি আবদুল হামিদের সাথে সাক্ষাতের পরে দিনক্ষণ ঠিক করা হবে। চ্যান্সেলর যখন আমাদের সময় দিবেন তখনই আমরা সমাবর্তনের দিনক্ষণ ঠিক করবো। উনি যদি অক্টোবরে সময় দেন, তাহলে অক্টোবরে দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে। আর যদি ডিসেম্বররে সময় দেন, তাহলে ডিসেম্বরে দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হবে।

এর আগে প্রতিষ্ঠার ২০১৭ সালের ১৭ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১ম সমাবর্তন অনুষ্ঠান হয়েছিল। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য এই সমাবর্তনে মোট ৪ হাজার ৯৩২ জন অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছিলেন, যাদের মধ্যে মেয়ে ৩ হাজার ১ শত ৩৭ জন এবং ছেলে ১ হাজার ৭ শত ৯৫ জন। প্রতিষ্ঠার প্রায় আড়াই দশক পর অনুষ্ঠিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন।

5/5 - (2 votes)
admin

Leave a Comment