জাতীয় বিশ্ববিদ্যালয়

র‌্যাংকিংয়ে সেরা ৭৬ কলেজকে পুরস্কার ও সম্মাননা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২৪

1 min read

র‌্যাংকিংয়ে সেরা ৭৬ কলেজকে পুরস্কার ও সম্মাননা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

দেশ সেরা ৭৬ কলেজকে পুরস্কার ও সম্মাননা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ উপলক্ষে সোমবার (২৯ জানুয়ারি) বিকেলে গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসের সিনেট হলরুমে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে কলেজে র‌্যাংকিংয়ে বিজয়ী কলেজের অধ্যক্ষদের হাতে পুরস্কার ও সম্মাননা তুলে দেওয়া হয়।

২০২২ সালের সেপ্টেম্বরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ র‌্যাংকিং-২০১৮ ঘোষণা করেছিল কর্তৃপক্ষ। তাতে অধিভুক্ত কলেজগুলোর মধ্যে র‍্যাংকিংয়ে প্রথম হয় রাজশাহী কলেজ। এরপর পর্যায়ক্রমে রয়েছে পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ, বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ, ময়মনসিংহের আনন্দ মোহন কলেজ, রংপুরের কারমাইকেল কলেজ।

অন্যদিকে, জাতীয় পর্যায়ে সেরা মহিলা কলেজ নির্বাচিত হয়েছে ঢাকার লালমাটিয়া মহিলা কলেজ। জাতীয় পর্যায়ে সেরা সরকারি কলেজ হয়েছে রাজশাহী কলেজ এবং সেরা বেসরকারি কলেজ ঢাকা কমার্স কলেজ।

এর আগে অধিভুক্ত ৮৮১টি স্নাতক (সম্মান) পাঠদানকারী কলেজের পারফরমেন্সের ভিত্তিতে ২০১৫, ২০১৬ ও ২০১৭ সালের কলেজ র‌্যাংকিং ফলাফল প্রকাশ করা হয়। ২০১৮ সালের কলেজ র‌্যাংকিংয়ের জন্য অনলাইনে তথ্য পাঠাতে ২০১৯ সালের ৩ মার্চ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আবেদন যাচাই-বাছাই করে ১২৫টি কলেজ প্রাথমিকভাবে নির্বাচিত হয়। নির্ধারিত কেপিআই পয়েন্টের ভিত্তিতে জাতীয় পর্যায়ে আটটি এবং ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে চারটি, সিলেট অঞ্চলে ছয়টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলে আটটি সর্বমোট ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়।

পুরস্কার ও সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। এসময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. নিজামউদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, রংপুরের উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা ও অর্থনীতিবিদ অধ্যাপক ড. মোজাম্মেল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

 

4.2/5 - (4 votes)
admin

Leave a Comment