তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

ক্যাবল বা তার মাধ্যমের প্রকারভেদের সংক্ষিপ্তবর্ণনা দাও। ICT HSC EXAM

1 min read

বিভিন্ন ধরনের ক্যাবল বা তার মাধ্যমের মধ্যে
উল্লেখযোগ ক্যাবল বা তার মাধ্যম নিম্নরূপ-

১. কো-এক্সিয়াল ক্যাবল : কো-এক্সিয়াল হলো এমন এক ধরনের ক্যাবল যার কেন্দ্র দিয়ে থাকে একটি সলিড কপার তার এবং তারটিকে ঘিরে জড়ানো থাকে অপরিবাহী প্লাস্টিক ফোমের ইনস্যুলেশন ।
ইনস্যুলেশনের উপর আরেকটি পরিবাহী তার প্যাচানো থাকে বা তারের জালি বিছানো থাকে। এই তার বা জালি বাইরে প্লাস্টিকের জ্যাকেট দিয়ে ঢাকা থাকে। কো-এক্সিয়াল ক্যাবলের ডেটা ট্রান্সফার রেট 200 Mbps পর্যন্ত হতে পারে এবং ট্রান্সমিশন লস অপেক্ষাকৃত কম ।

২. টুইস্টেড পেয়ার ক্যাবল : টেলিফোন লাইনের কানেকশন বা স্বল্প খরচে কম দূরত্বে নেটওয়ার্ক তৈরির জন্য যে ক্যাবলটি ব্যবহার করা হয় সেটিই হলো টুইস্টেড পেয়ার ক্যাবল। টুইস্টেড পেয়ার ক্যাবলে মোড়ানো দুটি কপার তার থাকে এবং তার দু’টিকে পৃথক রাখার জন্য মাঝে অপরিবাহী পদার্থ ব্যবহার করা হয়ে থাকে। এ ক্যাবলে সাধারণত ৪ জোড়া তার একসাথে থাকে এবং প্রতি জোড়ায় একটি কমন রঙের (সাদা) তার থাকে এবং বাকি তারগুলো হয় ভিন্ন রঙের। এ ক্যাবলে ডেটা ট্রান্সমিশন লস অত্যন্ত বেশি এবং ফ্রিকুয়েন্সি রেঞ্জ 5
MHz । এর ব্যান্ডউইড্‌থ 10 Mbps থেকে 1 Gbps

৩. অপটিক্যাল ফাইবার ক্যাবল : অপটিক্যাল ফাইবার ক্যাবল হলো ডাই-ইলেকট্রিক পদার্থ দিয়ে তৈরি এক ধরনের আঁশ-যা আলো নিবন্ধকরণ ও পরিবহনে সক্ষম। এটি কাঁচের তন্তুর তৈরি এক ধরনের ক্যাবল যার মাধ্যমে আলোর গতিতে ডেটা আদান-প্রদান করা হয়। এ ক্যাবলের মধ্য দিয়ে উপাত্ত বা ডেটা স্থানান্তরের ক্ষেত্রে লেজার রশ্মি ব্যবহার করা হয়। কোর, ক্লাডিং, জ্যাকেট এই তিনটি অংশ নিয়ে অপটিক্যাল ফাইবার ক্যাবল গঠিত হয়।
বর্তমানে যে সমস্ত অপটিক্যাল ফাইবা ক্যাবল পাওয়া
যায় সেগুলোর ডেটা স্থানান্তরের হার 100 Mbps
থেকে 2 Gbps । এ ক্যাবলের তরঙ্গ দৈর্ঘ্যের সীমা
186 THz থেকে 370 THz । এ ক্যাবলে কোনো
প্রকার রিপিটার ছাড়াই 50 কিলোমিটার পর্যন্ত ডেটা
পাঠানো যায় ।

5/5 - (2 votes)
admin

Leave a Comment